ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায় [নতুন নিয়মে -2024]

বর্তমানে সদ্য নিবন্ধিত ভোটারগণ বেশিরভাগ ক্ষেত্রেই অনলাইন থেকে ভোটার আইডি কার্ড অনলাইন কপি বের করতে চাচ্ছেন।  ভোটার আবেদন করার পরে তাদের ভোটার আইডি কার্ড তৈরি হয়েছে কিনা অথবা তাদের ভোটার আইডি টি দেখতে কেমন হয়েছে এটি জানার জন্য বেশ আগ্রহ প্রকাশ করেন।

বর্তমান সময়ে যে কোন কাজের জন্য ব্যক্তির জাতীয় পরিচয় পত্র চেক করে থাকে। তাই একজন বাংলাদেশী নাগরিক হিসেবে প্রত্যেকের এই জাতীয় পরিচয়পত্র থাকা আবশ্যক।

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায়

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/ এই লিঙ্কে ভিজিট করুন। এরপরে ভোটার স্লিপ অথবা ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে একটি একাউন্ট রেজিস্টার করুন।  অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে প্রোফাইল থেকে ডাউনলোড বাটনে ক্লিক করুন।

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড চেক বা নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোড করা খুব কঠিন কোন কাজ নয়। কিভাবে অনলাইন থেকে নিজেই ভোটার আইডি কার্ড ডাউনলোড করবেন তার প্রক্রিয়া ধাপে ধাপে দেখানো হলো।

পরবর্তী সময় আপনি বিভিন্ন জায়গা থেকে আপনার একাউন্ট লগইন করে প্রোফাইল থেকে ডাউনলোড ক্লিক করার মাধ্যমে ভোটার আইডি কার্ড টি ডাউনলোড করতে পারবেন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে যা প্রয়োজন হবে

নিজের ভোটার আইডি কার্ড দেখার জন্য বা ডাউনলোড করার জন্য আপনার যা যা দরকার হবে,

  • ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর
  • জন্মতারিখ
  • বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা)
  • একটি স্মার্টফোন বা ল্যাপটপ বা কম্পিউটার
  • সচল মোবাইল নম্বর (ওটিপি ভেরিফিকেশনের জন্য)
  • অন্য একটি এন্ড্রয়েড স্মার্ট ফোন (ফেইস ভেরিফিকেশনের জন্য)

১. NID Wallet মোবাইল এ্যাপ ডাউনলোড করুন

প্রথমে ফেইস ভেরিফিকেশনের জন্য (Face Verification) নির্বাচন কমিশনের মোবাইল এ্যাপ NID Wallet অপর মোবাইলে ইন্সটল করতে হবে। Google Play Store এ যান এবং সার্চ করুন NID Wallet লিখে। তারপর এপটি ইনস্টল করুন।

২. Services.nidw.gov.bd সাইটে রেজিস্ট্রেশন করুন

জাতীয় পরিচয়পত্রের ওয়েবসাইটে আপনাকে Account Register বা Sign up করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুন। জাতীয় পরিচয়পত্র একাউন্ট এই লিংকে যান। নিচের মত একটি পেইজ আসবে। রেজিস্টার করুন বাটনে ক্লিক করুন।

নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোড

৩. এনআইডি নম্বর ও জম্ন তারিখ দিন

ভোটার স্লিপ নম্বর, জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে NID Website এ রেজিস্ট্রেশন করতে হবে।

এখানে আপনার জাতীয় পরিচয় পত্র / ভোটার আইডি কার্ড / স্মার্ট কার্ড নম্বর লিখুন। যদি নতুন ভোটার হয়ে থাকেন, ভোটার আবেদনের ফরম নম্বরটি লিখুন। ফরম নম্বর দিয়েও NID Card Download করা যাবে।

তারপর আপনার জন্মতারিখ ও ছবিতে দেখানো Code টি Type করে সাবমিট বাটনে ক্লিক করুন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড

৪. স্থায়ী ও বর্তমান ঠিকানা সিলেক্ট করুন

এবার নিচের মত একটি পেইজে আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানার বিভাগ, জেলা ও উপজেলা বাছাই করতে বলা হবে। আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা) বাছাই করুন।

NID Card Download

৫. মোবাইল ভেরিফিকেশন করুন

উপরের সব তথ্য সঠিক থাকলে আপনার Mobile Number দেখানো হবে। অথবা আপনি নতুন একটি সচল মোবাইল নম্বর দিয়ে আপনার Account Verify করতে হবে।

এই নম্বরের একটি Verification OTP পাঠানো হবে। এখানে আপনার মোবাইল নম্বরটি সঠিকভাবে লিখুন এবং বার্তা পাঠান বাটনে ক্লিক করুন। আপনার মোবাইলে ৬ ডিজিটের একটি Verification Code পাঠানো হবে। কোডটি উপরের ছবিতে দেখানো ঘরে লিখুন এবং বহাল বাটনে ক্লিক করুন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড

৬. ফেইস ভেরিফিকেশন কোড স্ক্যান করুন

এবার আপনার Face Verification এর জন্য একটি QR কোড দেখানো হবে। NID Wallet অ্যাপ দিয়ে কোড টি স্ক্যান করে আপনার Face Verification করতে হবে।

NID Wallet ফেইস ভেরিফিকেশন

৭. আপনার Face Verification করুন

QR কোড স্ক্যান করার পর আপনার Face Verification করার অপশন আসবে। এখানে দেখানো হবে কিভাবে প্রথমে আপনার সোজাসুজি ছবি তুলবেন, তারপর চোখ ক্যামেরার দিকে রেখে মাথা একটু বামে ও ডানে ঘুরাবেন। ফেইস স্ক্যান চালু করার জন্য Start Face Scan বাটনে ক্লিক করুন।

ভোটার আইডি কার্ড ডাউনলোডের জন্য ফেইস ভেরিফিকেশন

৮. পাসওয়ার্ড সেট করুন

Face Verification সম্পন্ন হলে একটি Password সেট করতে বলা হবে । ভবিষ্যতে ফেইস ভেরিফিকেশনের ঝামেলা ছাড়া একাউন্টে লগ ইন করতে পাসওয়ার্ড সেট করার জন্য আমার পরামর্শ থাকবে। ভবিষ্যতে জাতীয় পরিচয়পত্র সংশোধন বা পুনরায় ডাউনলোড করার জন্য আপনার অনেক সুবিধা হবে।

জাতীয় পরিচয়পত্র পাসওয়ার্ড সেট

৯. জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন

পাসওয়ার্ড সেট করার সাথে সাথে আপনার NID Website এ লগ ইন হয়ে যাবে। আপনি আপনার ছবি ও Profile দেখতে পাবেন। ছবির ডান পাশে দেখানো অপশন থেকে সবার নিচে ডাউনলোড অপশনে ক্লিক করে আপনার নতুন জাতীয় পরিচয়পত্র/ এন আইডি কার্ড ডাউনলোড করে নিন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড লিংক – https://services.nidw.gov.bd/

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম

শুধুমাত্র মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করার কোন সুযোগ নেই। তবে জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ জানা থাকলেই এনআইডি সেবার ওয়েবসাইট থেকে মোবাইল নাম্বার দিয়ে Registration করে জাতীয় পরিচয় পত্র বের করতে পারবেন।

যদি আপনি জানতে চান যে কারো মোবাইল নাম্বার দিয়ে কিভাবে কোন ব্যক্তির নাম ঠিকানা বের করা যায়, আমি বলব এটি সাধারণ জনসাধারণের জন্য অসম্ভব। কারণ ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার কারণেই এ ধরণের কোন সুযোগ নেই।

তবে শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনি কারো তথ্যের সত্যতা যাচাই করতে পারেন এখানে – অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড সংক্রান্ত প্রশ্নসমূহ

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম কি?

অনলাইনে ভোটার আইডি কার্ডের তথ্য দেখার জন্য services.nidw.gov.bd সাইটে NID বা Voter Slip নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। ফেইস ভেরিফিকেশনের পর একাউন্টে লগইন করে ভোটার আইডি কার্ড দেখা যাবে।

ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর হারিয়ে গেলে কি করব?

আপনার ভোটার নিবন্ধন ফরম স্লিপ হারিয়ে গেলে নিকটস্থ থানায় জিডি করে সঠিক ভোটার আইডি নাম্বার দিয়ে হারানো কার্ডের জন্য আবেদন পত্র আপনার উপজেলার নির্বাচন অফিসে জমা দিতে হবে।

আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই, দেখবো কিভাবে?

যদি আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর বা ভোটার নিবন্ধন স্লিপ নম্বর থাকে, আপনি আপনার জাতীয় পরিচয়পত্র দেখতে পারেন বা ডাউনলোড করতে পারেন।

ভোটার নিবন্ধন এর স্লিপ টা হারিয়ে ফেলেছি। স্লিপ টা ছাড়া কি ন্যাশনাল আইডি কার্ড টা তোলা যাবে?

স্লিপ হারিয়ে গেলে নিকটস্থ থানায় জিডি করে সঠিক ভোটার আইডি নাম্বার দিয়ে হারানো কার্ডের জন্য আবেদন পত্র আপনার উপজেলার নির্বাচন অফিসে জমা দিতে হবে। উপজেলা অফিস থেকেই আপনার ভোটার আইডি নম্বর জানতে পারবেন।

কিভাবে জাতীয় পরিচয়পত্র করা যায়? আমি কিভাবে নতুন ভোটার আইডি কার্ডের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করব?

আপনার বয়স ১৬ বছরের বেশি হলে, আপনি জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। পড়ুন- অনলাইনে নতুন জাতীয় পরিচয়পত্র করার নিয়ম

নতুন ভোটার আইডি কার্ড কবে দিবে ২০১৯?

যারা ২০১৯ সালে ভোটার নিবন্ধন করেছিলেন, তাদের ইতোমধ্যে স্মার্ট কার্ড দেয়া হয়েছে। আর যারা এখনো স্মার্ট জাতীয় পরিচয়পত্র পান নি, তারা জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

ভোটার আইডি কার্ড কিভাবে বানাবো?

আপনার বয়স ১৬ বছরের বেশি হলে, অনলাইনে নতুন জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। পড়ুন- অনলাইনে নতুন জাতীয় পরিচয়পত্র করার নিয়ম

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে?

জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধনের ধরণ অনুযায়ী সংশ্লিষ্ট তথ্যের প্রমাণস্বরুপ প্রয়োজনীয় কাগজ পত্র প্রয়োজন হবে। যেমন, এসএসসি সনদ, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, জন্ম নিবন্ধন, পিতা-মাতার আইডি কার্ড ইত্যাদি। পড়ুন- জাতীয় পরিচয়পত্র সংশোধন

ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে কি করব?

প্রথমে নিকটতম থানায় জিডি করে জিডির মূল কপি সংযুক্ত করে অনলাইনে রিইস্যুর জন্য আবেদন করতে হবে।

জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে কিভাবে উঠানো হয়?

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে প্রথমে নিকটস্থ থানায় GD করতে হবে। এরপর জিডি কপি Upload করে অনলাইনে রিইস্যুর আবেদন করতে হয়। আবেদন অনুমোদনের পর অনলাইন থেকে প্রিন্ট করার জন্য জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে কিভাবে কোন ব্যক্তির নাম ঠিকানা বের করা যায়?

ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার কারণে জনসাধারণের জন্য শুধুমাত্র মোবাইল নম্বর দিয়ে কারো জাতীয় পরিচয়পত্রের নাম ঠিকানা ও তথ্য বের করার কোন সুযোগ নেই।

জাতীয় পরিচয় পত্র কিভাবে পাওয়া যাবে?

নতুন জাতীয় পরিচয় পত্র পাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদনপত্রের প্রিন্ট কপি ও প্রয়োজনীয় কাগজপত্র নির্বাচন অফিসে জমা দেওয়ার পর, যাচাই বাছাই করে আপনার বায়োমেট্রিক তথ্য নেওয়া হবে। আবেদন অনুমোদনের পর আপনার মোবাইলে এসএমএস পাবেন এবং আপনি অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।