এলার্জি ঔষধ এর নাম

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনাদের সবাইকে Noticewiki এর পক্ষ থেকে শুভেচ্ছা ও স্বাগতম। আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা অনেক ভালো আছেন। প্রিয় বন্ধুরা এলার্জি সংক্রান্ত সমস্যায় যারা ভুগছেন এবং যারা এই সমস্যা থেকে যারা দ্রুত সমাধানের পথ পেতে চান। সেজন্য যারা নিজ সমস্যা সমাধান করতে অনেক রকম ভাবে ইন্টারনেট সাহায্যে খোঁজাখোজি করছেন এই এলার্জি রোগ থেকে মুক্তি পাওয়ার উপায় এবং ঔষধ সম্পর্কে। তাদের জন্য আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের মাঝে নিয়ে হাজির হলাম এলার্জির ট্যাবলেট এর নাম, স্কিন এলার্জি ঔষধের নাম, স্কিন এলার্জি থেকে মুক্তির উপায়।

এলার্জি একটি বিরক্তিকর সমস্যা যেটা প্রায়ই মানুষের দেখা যায়। এলার্জির কারণ পারিবারিক ভাবে হয় আবার কিছু ক্ষেত্রে বিভিন্ন বস্তু, খাদ্য, রাসায়নিক উপাদান থেকেও হয়। এলার্জির কারণে মানুষ স্থির হয়ে কোন কাজ সম্পূর্ণ করতে পারে না। এক কথায় বলতে গেলে এটা একটা বিরক্তিকর সমস্যা যা অতি তাড়াতাড়ি এর সমাধান করা ভালো।

আশা করি আপনারা যারা আমাদের এই পোস্ট দেখছেন তারা অনেক উপকারী হবেন এই পোস্ট দ্বারা। আমাদের এই পোস্টের মাধ্যমে আপনারা দেখতে ও জানতে পারবেন এলার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় ও ঔষধ সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ তথ্য।

এলার্জি ঔষধ এর নাম | এলার্জি দূর করার উপায় | এলার্জি চুলকানি দূর করার  উপায়

ঘুমের ঔষধের নাম কি জানতে চান? চলুন দেখে নিন।

এলার্জি ঔষধ এর নাম: 

এলার্জি অনেক লোকের জন্য একটি সাধারণ সমস্যা, যার লক্ষণগুলি হালকা থেকে গুরুতর। এলার্জির চিকিত্সার একটি কার্যকর উপায় হল ওষুধের ব্যবহার। বিভিন্ন ধরণের এলার্জির ওষুধ পাওয়া যায়, তবে এই ব্লগ পোস্টে, আমরা একটি নির্দিষ্ট ওষুধের উপর ফোকাস করব: এলার্জি ঔষধ এর নাম।

Cetirizine

  1. Acitrin (এসিআই)
  2. Alatrol (স্কয়ার)
  3. Atrizin (বেক্সিমকো)
  4. Cetizin (একমি)
  5. Cetrin (ড্রাগ ইন্টারন্যাশনাল)
  6. Citin (অপসোনিন)
  7. Nosemin (ইবনে সিনা)
  8. Ontin (এসকেএফ)
  9. Rhinil (এরিস্টোফার্মা)
  10. Trizin (নাভানা)

Loratadine

  1. Alaron (এসিআই)
  2. Alert (এপোলো)
  3. Cladin (আদ দ্বীন)
  4. Encilor (ইনসেপটা)
  5. Lora (অপসোনিন)
  6. Lorat (ড্রাগ ইন্টারন্যাশনাল)
  7. Loratin (স্কয়ার)
  8. Oradin (এসকেএফ)
  9. Orin (একমি)
  10. Silora (ইবনে সিনা)

ঘুমের ঔষধের নাম কি জানতে চান? চলুন দেখে নিন।

Fexofenadine

  1. Alanin (একমি)
  2. Axodin (বেক্সিমকো)
  3. Axofen (এরিস্টোফার্মা)
  4. Dinafex (এসকেএফ)
  5. Fenadin (রেনাটা)
  6. Fenofex (ইনসেপ্টা)
  7. Fexo (স্কয়ার)
  8. Fexofast (ড্রাগ ইন্টারন্যাশনাল)

প্রাপ্তবয়স্ক মানুষের জন্য Cetirizine অথবা Loratadine ১০ মিগ্রা মাত্রায় দিনে একটি করে ট্যাবলেট খেতে হবে। এতে কাজ না হলে Fexofenadine দিনে একবার ১২০ মিগ্রা মাত্রায় সেবন করতে হবে। ছোট বাচ্চাদের জন্য কম মাত্রার ঔষধ অথবা চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে।

ওটিসি মেডিসিন দীর্ঘদিন সেবন করা যাবে না।‌ কিছুদিন ওটিসি মেডিসিন খেয়ে উপকার না হলে সেক্ষেত্রে একজন চিকিৎসকের নির্দেশনা অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। এলার্জির জন্য এন্টি হিস্টামিন ছাড়াও চিকিৎসকেরা আরো যেসব ওষুধ ব্যবহার করেন তা হলোঃ

  • Decongestants
  • Nasal sprays
  • Nasal saline irrigation
  • এজমার ঔষধ
  • ইমিউন থেরাপি
  • স্টেরয়েড জাতীয় ঔষধ ইত্যাদি

ঘুমের ঔষধের নাম কি জানতে চান? চলুন দেখে নিন।

ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet)

Manufacturer :  Merck Consumer Health Care Ltd
Medicine Composition :  ফেক্সোফেনাডিন (Fexofenadine)
Prescription vs OTC : চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নেওয়ার প্রয়োজন আছে।

ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) সম্পর্কে জানুন

ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) গলা বেথা , খিটখিটে চোখ, ছিঁচকে চলা বা নাকের সমস্যা তেজস্ক্রিয় ত্বক এবং হাইভ ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) এর চিকিত্সায় ব্যবহার করা হয় । এই ঔষধটি হ’ল এন্টিহিস্টামাইন – এটি শরীরের এলার্জি সংক্রান্ত লক্ষণগুলির জন্য দায়ী হস্টামাইন নামক শরীরের রাসায়নিক পদার্থকে ব্লক করে। যদি আপনি তার কোন উপাদানের অ্যালার্জিক হন তবে এটি ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) এড়াতে পরামর্শ দেওয়া হয়।

এমন কিছু সতর্কতা রয়েছে যা ঔষধ গ্রহণ করার আগে মেনে চলতে হবে। ঔষধ গ্রহণ করার আগে আপনাকে নিম্নলিখিত অবস্থার কথা আপনার ডাক্তারকে জানাতে হবে – কোনও ঔষধের অ্যালার্জিক, লিভার বা কিডনিতে সমস্যা, গর্ভাবস্থা বা গর্ভবতী হওয়ার পরিকল্পনা করলে আপনি খাদ্যতালিকাগত সম্পূরকগুলি গ্রহণ করছেন কিনা বা ভেষজ পণ্য ব্যবহার করছেন কিনা সে দিকে খেয়াল রাখা দরকার ।

অন্যান্য ঔষধের সাথে ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) গ্রহণ করার আগে আপনার চিকিত্সকের সাথে পরামর্শ করুন। এই ঔষধটি গ্রহণ করার সময় আপনাকে অবশ্যই কিছু নির্দেশিকা অনুসরণ করতে হবে – ওষুধের মুখে মৌখিকভাবে ঔষধ গ্রহণ করা, খাওয়ার সময় ফলের রস পান করা এড়ানো এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি এড়ানো থেকে বিরত থাকুন । আপনি একটি ডোজ মিস করলে ঔষধ অপরিমিত মাত্রা করবেন না । n না।

ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) এর ফলে অ্যালকোহল খাওয়া থাকলে মাথা ঘোরা হতে পারে। ত্বক এলার্জি পরীক্ষা চলাকালীন এটি ব্যাঘাত সৃষ্টি করতে পারে। বয়স্ক মানুষের ক্ষেত্রে তার প্রভাব আরো সংবেদনশীল হয়, তাই সাবধানতা ব্যায়াম করা উচিত । আপনি যদি এই ঔষধটি গ্রহণ করার আগে বুকের দুধ খাওয়ানোর সময় আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) এর কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া পেট খারাপ, মাথা ঘোরা এবং মাথা ব্যাথা। আপনি ঝাপসা, ফুসফুস , , ইত্যাদির মতো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াগুলিও অনুভব করতে পারেন। । যদি আপনি এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি অনুভব করেন তবে ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

এখানে বর্ণিত তথ্যগুলি এই ওষুধের সল্ট বা উপাদানগুলির উপর ভিত্তি করে লেখা হয়েছে। এই ওষুধের ব্যবহার এবং প্রভাব কোন একজন রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী পৃথক হতে পারে। তাই এটি পরামর্শ‌ দেওয়া হয় যে, এই ওষুধ ব্যবহার করার আগে আপনি আপনার Allergist/Immunologist এর কাছ থেকে পরামর্শ নিন।

এই ওষুধের পরামর্শ কোন সময় দেওয়া হয়?

  • ঋতু অনুযায়ীা এলার্জি‌ক রাইনাইটিস (Seasonal Allergic Rhinitis)

    ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) মৌসুমী এলার্জিগুলির উপসর্গগুলি চিকিত্সা করার জন্য ব্যবহৃত হয় যা নাক ফোলা , চোখের জল , ছিদ্র ইত্যাদি , অন্তর্ভুক্ত করতে পারে, ।n

  • দীর্ঘস্থায়ী ছুলি (Chronic Utricaria)

    ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) ইউটিক্রিয়ার উপসর্গের চিকিত্সার জন্য ব্যবহৃত হয় যেমন ত্বকের ঝিল্লি । n

এখানে বর্ণিত তথ্যগুলি এই ওষুধের সল্ট বা উপাদানগুলির উপর ভিত্তি করে লেখা হয়েছে। এই ওষুধের ব্যবহার এবং প্রভাব কোন একজন রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী পৃথক হতে পারে। তাই এটি পরামর্শ‌ দেওয়া হয় যে, এই ওষুধ ব্যবহার করার আগে আপনি আপনার Allergist/Immunologist এর কাছ থেকে পরামর্শ নিন।

ওষুধের মাত্রা বা ডোজের নির্দেশাবলী?

  • Missed Dose instructions

    যত তাড়াতাড়ি আপনি মনে রাখবেন মিস ডোজ নিন। যদি পরবর্তী নির্ধারিত ডোজের জন্য এটি প্রায় সময় হয় তবে মিস ডোজ বাদ দেওয়া যেতে পারে।

  • এই ওষুধের অতিরিক্ত মাত্রা গ্রহণ করায় কি কোন সতর্কবার্তা আছে?

    একটি অপরিমিত মাত্রা সন্দেহ করা হয় তাহলে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। অতিরিক্ত পরিমাণে লক্ষণগুলি মাথা ঘোরা, অস্থিরতা এবং বিভ্রান্তির অন্তর্ভুক্ত হতে পারে। গ্যাস্ট্রিক ল্যাভেজের মতো সহায়ক ব্যবস্থা লক্ষণগুলির তীব্রতার উপর ভিত্তি করে শুরু হতে পারে।n

এখানে বর্ণিত তথ্যগুলি এই ওষুধের সল্ট বা উপাদানগুলির উপর ভিত্তি করে লেখা হয়েছে। এই ওষুধের ব্যবহার এবং প্রভাব কোন একজন রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী পৃথক হতে পারে। তাই এটি পরামর্শ‌ দেওয়া হয় যে, এই ওষুধ ব্যবহার করার আগে আপনি আপনার Allergist/Immunologist এর কাছ থেকে পরামর্শ নিন।

ঘুমের ঔষধের নাম কি জানতে চান? চলুন দেখে নিন।

ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) ওষুধের এর পারস্পরিক ক্রিয়াগুলি কি কি?

যখনই আপনি একাধিক ওষুধ গ্রহণ করেন, বা নির্দিষ্ট কোন খাবার বা নির্দিষ্ট কোন পানীয়ের সাথে এটি গ্রহণ করেন, তখন ওষুধটি কিছু খাবার ও পানীয়ের সাথে পারস্পরিক ক্রিয়া করতে পারে এবং আপনি ওই ওষুধের পারস্পরিক ক্রিয়ার ঝুঁকির মুখে পড়তে পারেন।

    test

  • অ্যলকোহলের সঙ্গে এই ওষুধের পারস্পরিক সম্পর্ক

    Alcohol

    এলকোহল সঙ্গে মিথষ্ক্রিয়া অজানা। এটা খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

  • ল্যাব টেস্টের সঙ্গে এই ওষুধের পারস্পরিক সম্পর্ক

    Skin allergy test

    অ্যালার্জি পরীক্ষা ত্বক গ্রহণ করার আগে এই ঔষধ ব্যবহারের প্রতিবেদন করুন। এই ঔষধটি এই পরীক্ষার ফলাফলগুলিতে হস্তক্ষেপ করতে পারে এবং অতএব কমপক্ষে ২-৪ দিন আগে এটি বন্ধ করা উচিত। n

  • অন্যান্য ওষুধের সাথে এই ওষুধের পারস্পরিক সম্পর্ক

    এরিথ্রোমাইসিন (Erythromycin)

    ডাক্তারের কাছে ঔষধের ব্যবহার সম্পর্কে রিপোর্ট করুন। আপনি একসঙ্গে এই ওষুধের ব্যবহার করার জন্য একটি ডোজ সমন্বয় এবং একটি নিরাপত্তা পরীক্ষা প্রয়োজন হতে পারে। আপনার ডাক্তারের পরামর্শ ছাড়াই কোনও ঔষধ ব্যবহার বন্ধ করবেন না।

    কিটোকোনাজোল (Ketoconazole)

    ডাক্তারের কাছে ঔষধের ব্যবহার সম্পর্কে রিপোর্ট করুন। আপনি একসঙ্গে এই ওষুধের ব্যবহার করার জন্য একটি ডোজ সমন্বয় এবং একটি নিরাপত্তা পরীক্ষা প্রয়োজন হতে পারে। আপনার ডাক্তারের পরামর্শ ছাড়াই কোনও ঔষধ ব্যবহার বন্ধ করবেন না।

    Rifampin

    ডাক্তারের কাছে ঔষধের ব্যবহার সম্পর্কে রিপোর্ট করুন। আপনি একসঙ্গে এই ওষুধের ব্যবহার করার জন্য একটি ডোজ সমন্বয় এবং একটি নিরাপত্তা পরীক্ষা প্রয়োজন হতে পারে। আপনার ডাক্তারের পরামর্শ ছাড়াই কোনও ঔষধ ব্যবহার বন্ধ করবেন না।

    Antacids

    ফ্যাক্সোফেনডাইনের কার্যকারিতা হ্রাস পেতে পারে বলে এন্টাকিডসকে এই ঔষধ দ্বারা পরিচালিত করা উচিত নয়। কোনও অ্যান্ট্যাসিড খাওয়ার আগে অন্তত ২ ঘন্টা ফ্যাক্সফেনডাইন গ্রহণ করা উচিত। একসঙ্গে তাদের গ্রহণ করার সময় আপনি একটি ডোজ সমন্বয় এবং নিরাপত্তা পর্যবেক্ষণ প্রয়োজন হতে পারে।n

  • নির্দিষ্ট কিছু রোগের সাথে এই ওষুধের পারস্পরিক সম্পর্ক

    অসংলগ্ন কিডনির কার্যকলাপ (Impaired Kidney Function)

    এই ঔষধটি কিডনি রোগ বা দুর্বল কিডনি ফাংশন থাকা সত্ত্বেও সতর্কতার সঙ্গে ব্যবহার করা উচিত। এই ঔষধ গ্রহণ করার আগে ডাক্তারের যেমন একটি উদাহরণ রিপোর্ট করুন।

  • খাদ্যের সঙ্গে এই ওষুধের পারস্পরিক সম্পর্ক

    Fruit juice

    এই ঔষধ গ্রহণের সময়, ফলের রস, কমলা এবং আপেলের মত প্রচুর পরিমাণে রস খাবেন না। এই ঔষধ গ্রহণ করার সময় এই খাদ্য আইটেম এড়ানো উচিত।

ঘুমের ঔষধের নাম কি জানতে চান? চলুন দেখে নিন।

আরও কিছু এলার্জি ঔষধ এর নাম

এলার্জি ঔষধ এর নাম – Nasivion Allergy 120 MG Tablet (নাসিভিওন অ্যালার্জি ১২০ এমজি ট্যাবলেট) গলা ব্যাথা, চুলকানি চোখ, হাঁচি বা নাকের সমস্যা, চুলকানি ত্বক এবং আমবাত এর চিকিৎসায় ব্যবহৃত হয়। এই ওষুধটি একটি অ্যান্টিহিস্টামিন – এটি অ্যালার্জির লক্ষণগুলির জন্য দায়ী হিস্টামিন নামক শরীরের রাসায়নিককে ব্লক করে। Nasivion Allergy 120 MG Tablet এড়ানোর পরামর্শ দেওয়া হয় যদি আপনি এর কোনো উপাদান থেকে অ্যালার্জি হন।

  • (Nasivion Allergy 120 MG Tablet)
  • Alatrol
  • ELC-M
  • ZYRTE
  • Claritin Reditabs
  • Nasacort
  • Deslor
  • Allegra Allergy
  • Leest Plus
  • Telfast
  • Moxilase- DX
  • Fexo 120
  • Diphenhydramine
  • Cetrizine
  • Loratadine
  • Desloratadine
  • Fexofenadine
  • Antioxidant
  • Vitamin A & Zinc
  • Carotenoid
  • Schwabe Allium sativum MT
  • SBL Asterias rubens Dilution
  • ADEL 73 Mucan Drop
  • Dilosyn
  • Rupadin
  • Cetizin
  • Loratin
  • Alatrol
  • Desloratadine
  • Fexofenadine

১. Antioxidant

অ্যান্টিঅক্সিডেন্ট মানবদেহে এবং প্রকৃতিতে রোগ প্রতিরোধের অন্যতম প্রধান হাতিয়ার। ভিটামিন সি হ’ল শরীরে এবং প্রকৃতিতে উত্পাদিত অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে একটি, যা তার শক্তিশালী অ্যান্টি-অ্যালার্জিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত।

তাই দিনে 3 বার 1000 থেকে 2000 মিলি ভিটামিন সি নিন। আপনার নখদর্পণে ভিটামিন সি এর একটি দুর্দান্ত উত্স। আপনি সবুজ মরিচ, বাঁধাকপি, আলু, লেবু, চুন, কমলা এবং টমেটো থেকে ভিটামিন সি পেতে পারেন। এছাড়াও, আঙ্গুর, পেয়ারা, কামরাঙ্গা সহ বিভিন্ন টক ফল ভিটামিন সি সমৃদ্ধ। যা আপনার অ্যালার্জি প্রতিরোধের অন্যতম উপায়।

২. Vitamin A এবং Zinc

ভিটামিন এ এবং জিঙ্ক মানুষের পাকস্থলী এবং অন্যান্য প্রদাহজনক স্থানে প্রদাহ কমাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন এ প্রকৃতিতে বিভিন্ন খাবারে ছড়িয়ে পড়ে। যেমন: লেটুস পাতা, পালং শাক, টমেটো, মটরশুটি, গাজর এবং কুমড়ায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ রয়েছে। এছাড়া মিষ্টি আলু, ধনে পাতা, পীচ, কলা, পেঁপে, তরমুজ এবং ভুট্টা ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে।

অন্যদিকে জিঙ্কের অন্যতম সম্পদ হল ঝিনুক মাশরুম যা এখন আমাদের দেশের সর্বত্র পাওয়া যায়। অন্যান্য খাবারে জিঙ্ক রয়েছে: মিষ্টি কুমড়ার বীজ, মসুর বীজ, বাদাম এবং সূর্যমুখীর বীজ।

এছাড়াও, মুরগি পশু জিঙ্কের একটি ভাল উৎস। এছাড়া শামুক, ঝিনুক ইত্যাদিতেও প্রচুর জিঙ্ক থাকে।

এলার্জি ঔষধ এর নাম
৩. Carotenoid
ক্যারোটিনয়েড বিভিন্ন রঙিন শাকসবজি যেমন গাজর, মিষ্টি কুমড়া, হলুদ, পালং শাক, খেজুর শাক ইত্যাদিতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এতে রয়েছে ক্যারোটিন, বিটা ক্যারোটিন, লুটেইন, লাইকোপিন, ক্রিপ্টোক্সানথিন এবং জাজেনথিন যা আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। এগুলি অ্যালার্জির প্রাকৃতিক প্রতিকার হিসাবে দুর্দান্ত কাজ করে।

৪. ঋষি মাশরুম

ঋষি মাশরুমের অ্যালার্জিজনিত চুলকানি কমানোর অসাধারণ ক্ষমতা রয়েছে। এটি হিস্টামিন উৎপাদনে বাধা দেয় এবং শারীরিক প্রদাহ কমায়।

এছাড়াও, ঋষি মাশরুমের অন্যতম প্রধান কাজ হল শরীরকে ডিটক্সিফাই করা। এটি রক্ত এবং শরীরের কোষকে ডিটক্সিফাই করে, রক্তে অতিরিক্ত কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায় এবং শরীরে স্বাভাবিক ও প্রয়োজনীয় অক্সিজেন সমৃদ্ধ রক্ত প্রবাহ নিশ্চিত করে। ফলস্বরূপ, মানুষের হৃদরোগ এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি 95% পর্যন্ত কমে যায়।