ভিপিএন (VPN) কি ? VPN কিভাবে কাজ করে ? সেরা ০৫ টি ফ্রি ভিপিএন

ভিপিএন (VPN) কি – ভিপিএন! আপনি যদি এই প্রজন্মের মানুষ হয়ে থাকেন এবং নিয়মিত ইন্টারনেট ব্যবহার করে থাকেন তবে ভিপিএন এর নাম শোনেননি বা এটি ব্যবহার করেননি এমন মানুষ আপনি নন। আপনি কি জানেন এই ভিপিএন (VPN) কি ? (what is vpn in bangla) এবং VPN কিভাবে কাজ করে? বর্তমানে ভিপিএন একটি জনপ্রিয় নেটওয়ার্ক সিস্টেম। যা প্রায় সকলেই কমবেশী ব্যবহার করে থাকেন।

ভিপিএন এখন মানুষজন নানন কাজে ব্যবহার করেন। নিরাপদ ব্রাউজিং এর জন্য ভিপিএন জনপ্রিয় মাধ্যম। এছাড়াও একটা সময় মানুষজন ভিপিএন দিয়ে ফ্রি ইন্টারনেট ২০২১ চালানোর চেষ্টা করত। বাংলাদেশে যখন ফ্রি ফেসবুক সিস্টেম বন্ধ হয়ে যায় তখন অনেকেই ভিপিএন দিয়ে ফেসবুক ফ্রি ভাবে চালানোর চেষ্টা করেন। যারা গেমিং করেন তারা সবসময় ভিপিএন ব্যবহার করে থাকেন এটা নিশ্চিত। এবং বেস্ট ভিপিএন খোঁজার জন্য ফ্রি ফায়ার খেলার জন্য কোন ভিপিএন ভালো লিখেও গুগোলে অনেকে সার্চ করে থাকেন। তাই চলুন আজকে এই পোস্টে জেনে নেয়া যাক ভিপিএন (VPN) কি? VPN কিভাবে কাজ করে? এবং সেরা ০৫ টি ফ্রি ভিপিএন সম্পর্কে।

ভিপিএন কি? (what is vpn in bangla)

ভিপিএন হচ্ছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক(Virtual private network)। অর্থাৎ ভার্চুয়ালি ব্যক্তিগত গোপন কানেকশন যা দ্বারা ব্যবহারকারীর তথ্য গোপন রেখে ইন্টারনেট ব্রাউজিং -এ ব্যবহার করা হয়ে থাকে। এটি ইন্টারনেটের একটি ভার্চুয়াল “টানেল” যার মাধ্যমে ডাটা কম্পিউটার থেকে আদান প্রদান করতে পারে।

ভিপিএন ভার্চুয়ালী ভিবিন্ন দেশের নেটওয়ার্কের সাথে আপনার ডিভাইসকে সফটওয়্যারের সাহায্যে কানেক্ট করে দেয়। যার ফলে অন্য কোন দেশের নেটওয়ার্ক পেতে আপনাকে সেই দেশে অবস্থান করতে হয়না। আপনি আপনার ঘরে বসেই অন্য দেশের নেটওয়ার্ক সহজে আপনার ডিভাইসে সেটাপ করে ফেলতে পারছেন এবং আপনার অবস্থানরত নেটওয়ার্ক বা আইপি সহজেই হাইড করে ইন্টারনেট ব্যবহার করতে পারতেছেন।

আরও পড়ুন –   জনপ্রিয় Facebook গেম OMG আপনার অ্যাকাউন্ট সহজেই হ্যাক হওয়ার জন্য দায়ী

VPN কিভাবে কাজ করে?

মনে করুন আপনি এমন একটি ওয়েবসাইটে ডুকতে চাচ্ছেন যেটা বাংলাদেশ থেকে ব্লক করা হয়েছে। অর্থাৎ আপনি বাংলাদেশে বসে সেই ব্লক করা ওয়েবসাইটটি এক্সেস করতে পারছেন না। এবং এই সাইট গুলো ব্লক করে বাংলাদেশী ISP বা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা। যখন ওয়েবসাইটটি ব্লক করা থাকে তখন আপনি আপনার লোকাল নেটওয়ার্ক দিয়ে সেই সাইট ব্রাউজ করতে পারবেন না।

আপনি যদি ভিপিএন কানেক্ট করেন তাহলে অটোম্যাটিক অন্য দেশের একটি সার্ভার আপনার ফোনে এক্টিভ হয়ে যাবে। যেই দেশের সার্ভারটি কানেক্ট হবে সেই দেশের ISP দ্বারা যদি কাঙ্ক্ষিত সাইটটি ব্লক না করা হয় তবে সেই Website টি ভিজিট করার জন্য ভিপিএন সার্ভারকে রিকুয়েস্ট করা হয়, এর ফলে ভিপিএন সার্ভার সেই সাইটের ড্যাটা আপনার ডিভাইসে শো করায়।

ভিপিএন কিভাবে কাজ করে

এর ফলে আপনার দেশের ISP বুঝতেও পারবেন যে আপনি ভিপিএন এর মাধ্যমে অন্য একটা সার্ভার কানেক্ট করে সেই সাইটের এক্সেস নিয়েছেন বা ব্রাউজ করেছেন। একই সিস্টেম হচ্ছে আপনি যখন আপনার আইপি হাইড করে কোনকিছু ব্রাউজ করতে যান সেক্ষেত্রেও একই বিষয় ঘটে।

আপনি ভিপিএন সার্ভারে কানেক্ট করার পর আপনার লোকাল আইপি হাইড হয়ে ভিপিএন সার্ভার এর আইপি ভিজিবল হয়ে যায়। এতে আপনার ডিভাইসে সম্পুর্ন নতুন একটি আপি দ্বারা ইন্টারনেট ব্রাউজ করার রিকুয়েস্ট করা হয় ভিপিএন সার্ভার দ্বারা।

কিভাবে ভিপিএন ব্যবহার করবেন?

VPN আপনি বিভিন্ন ভাবে ব্যবহার করতে পারেন। মোবাইল ইউজার হলে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ভিপিএন অ্যাপ ডাউনলোড করে সহজেই কানেক্ট করে ভিপিএন ব্যবহার করতে পারেন।

কম্পিউটার ব্যবহারকারীরা VPN এর ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করে অথবা যে ব্রাউজার দিয়ে নেট ব্রাউজ করেন সেই ব্রাউজারে VPN Extension যুক্ত করে সহজেই ভিপিএন ব্যবহার করতে পারেন।

VPN এর ক্ষেত্রে দুইরকম রয়েছে – ১। পেইড VPN ২। ফ্রি VPN

পেইড ভিপিএন গুলো টাকা দিয়ে কিনে ব্যবহার করতে হয়। ভিবিন্ন ভিপিএন কোম্পানি নির্দিষ্ট সময় এর সাবস্ক্রিপশন এড করে রাখেন আপনি চাইলে নির্ধারিত ফি দিয়ে সেই সাবস্ক্রিপশন গুলো কিনে ব্যবহার করতে পারবেন।পেইড ভিপিএনগুলোতে আপনি সর্বোচ্চ সিকিউরিটি এবং অনেক বেশী ফিচার পাবেন। নিরাপত্বার সাথে ইন্টারনেট ব্যবহার করতে চাইলে পেইড ভিপিএন বেস্ট।

আর ফ্রি ভিপিএন আপনি অনলাইনে খুজলেই অনেক পাবেন। আপনি ফ্রি VPN গুলো দিয়েও ইন্টারনেট ব্যবহার করতে পারবেন তবে এক্ষেত্রে লিমিটেড ফিচার পাবেন এবং আপনি ব্রাউজিং অনেকটা রিস্ক এর সম্ভাবনা থাকে। তবে সতর্কতার সহিত ফ্রি ভিপিএন ব্যবহার করলে আপনিও ভাল ভাবে সেইফ ব্রাউজিং করতে পারেন। তাই আমি আপনার জন্য নিয়ে এসেছি এমনি কিছু ফ্রি VPN যেগুলো অনেক বেশী উপকারি এবং নিরাপদ।

Digital Marketing Course – ডিজিটাল মার্কেটিং কোর্স।

সেরা ০৫ টি ফ্রি ভিপিএন (VPN)

আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি সেরা ০৫ টি ফ্রি ভিপিএন। এই ফ্রি ভিপিএন গুলো সবসময় ভাল সার্ভিস দিয়ে থাকে। আমার ব্যক্তিগত টেস্ট থেকে আপনাদের সাথে শেয়ার করতে চলেছি সেরা ০৫ টি ফ্রি ভিপিএন

1.Turbo VPN :

টার্বো ভিপিএন এখনকার সময়ে স্মার্টফোন এবং পিসি ইউজারদের জন্য বেশ জনপ্রিয় একটি VPN. এই ভিপিএন এর ফ্রি এবং পেইড দুই ভার্শনই আছে। ফ্রি ভার্শনটাতে লিমিটেড সার্ভার এবং লিমিটেড স্পিড পাবেন। আর পেইড ভার্শনে আনলিমিটেড স্পিড এবং আনলিমিটেড সার্ভার পাবেন।

best free vpn in bangla
Turbo vpn

Turbo VPN সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন – https://turbovpn.com/features

Turbo VPN ডাউনলোড লিংক – Click here

2. Windscribe free

এই ভিপিএন এর ও ফ্রি এবং পেইড ভার্শন রয়েছে। তবে এই ভিপিএন এর ফ্রি ভার্শনে বেশ ভাল কিছু বৈশিষ্ট রয়েছে, যেমন –

  • সম্পূর্ন সিকিউরিটি যুক্ত
  • ব্যবহার করা সহজ, ইজি ইন্টারফেস
  • নেটফ্লিক্সে চলে
সেরা ভিপিএন
Windscribe

Windscribe VPN সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন – click here

Windscribe ডাউনলোড লিংক – Click here

3. TunnelBear

বেস্ট সিকিউর একটি ভিপিএন হচ্ছে TunnelBear. এটি তে সবচেয়ে বেশী সার্ভার রয়েছে ফ্রি তে। এই ভিপিএনটি অনেক বেশী ইউজার ফ্রেন্ডলি এবং সহজেই ব্যবহারযোগ্য। এটি মোবাইল এবং ডেস্কটপে ব্যবহার করা যাবে। অ্যাাভারেজ স্পিড পাওয়া যায় সহজেই এই ভিপিএন এ।

ভিপিএন (VPN) কি? VPN কিভাবে কাজ করে? সেরা ০৫ টি ফ্রি ভিপিএন
TunnelBear VPN

TunnelBear VPN সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন – click here

TunnelBear VPN ডাউনলোড লিংক – Click here

4. Speedify

আপনি যদি ফ্রি তে সর্বোচ্চ সার্ভারগুলো এক্সেস করতে চান তবে এই VPN টি আপনার জন্য। এটিতে Nifty performance boosting technology ব্যবহার করা হয়েছে যার ফলে এটি বেশী সিকিউর এবং লাইটওয়েট। এই ভিপিএন আপনার পারিভেসি সর্বোচ্চ গোপনীয়তা দেয়ার প্রতিজ্ঞা রাখে।

ভিপিএন (VPN) কি? VPN কিভাবে কাজ করে? সেরা ০৫ টি ফ্রি ভিপিএন
Speedify vpn

Speedify vpn টি ডাউনলোড করতে ক্লিক করুন – Click Here

5.Hide.me

সেরা প্রাইভেসি এবং সেরা বিজ্ঞাপন মুক্ত কোন ভিপিএন খুঁজে থাকলে Hide.me আপনার জন্য সেরা অপশন এটি।

ভিপিএন (VPN) কি? VPN কিভাবে কাজ করে? সেরা ০৫ টি ফ্রি ভিপিএন
Hide.Me VPN

Hide.me ডাউনলোড করুন এখান থেকে – ক্লিক করুন এখানে

আরও বিস্তারিত জানতে ভিজিট করুন – এখানে দেখুন

শেষ কথা-

আশা করি আপনি এই পোস্টের মাধ্যমে জানতে পেরেছেন ভিপিএন (VPN) কি? এবং VPN কিভাবে কাজ করে? সেই সাথে আপনার সাথে শেয়ার করা আমার পারসোনাল টেস্টের ফলাফল অনুযায়ী শেয়ার করেছি সেরা ০৫ টি ফ্রি ভিপিএন। আপনি যদি এই পোস্টের মাধ্যমে ভিপিএন সম্পর্কে বিস্তারিত জেনে থাকেন এবং একটুও উপকৃত হন তবে প্লিজ শেয়ার করবেন এবং যদি কোন মন্তব্য থাকে তবে অবশ্যই কমেন্ট করবেন।