অনলাইনে ইনকাম করার উপায় 2024 – TrixBD

অনলাইনে ইনকাম করার উপায় জানতে চাইলে অনলাইন ইনকাম সাইট গুলো ও অনলাইন ইনকাম পদ্ধতি সম্পর্কে বিশদভাবে জানতে হবে। এই দুটি বিষয় নিয়ে স্বচ্ছ ধারনা পেতেই আজকের এই পোষ্ট। আপনি অনলাইন থেকে ইনকাম করতে চাইলে আপনাকে অনলাইনে ইনকাম পদ্ধতি গুলো যেমন ভালোভাবে আয়ত্ব করতে হবে তেমনি অনলাইন ইনকামের বিশ্বস্ত ও নির্ভরযোগ্য সাইট গুলো সম্পর্কে অবশ্যই জানতে হবে।

এই প্রয়োজনীয়তাকে সামনে রেখে আজ এই ২ টি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো। বর্তমানে ওয়েব জগতে ডলার ইনকামের নামে জমজমাট ভাওতাবাজি চলছে। আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং এর নামে প্রতারনার মহাউৎসব চলছে। মার্কেটপ্লেস চিনে না, নির্দিষ্ট কোন কাজে দক্ষতার বালাই নাই এরাই নিজেকে ফ্রিল্যান্সার দাবি করে। অনেকে আবার ইনকামের সহজ উপায় হিসাবে ডিজিটাল মার্কেটিং নিয়ে বেহুশ হয়ে আছে।

আদতে এসবে তেমন কোন সম্ভাবনা নাই। সত্যি যদি আপনি অনলাইন থেকে আয় করতে চান তবে কাজের দক্ষতার পাশাপাশি অনলাইনে কাজের সঠিক পদ্ধতি ও সেই সমস্ত সাইট গুলো সম্পর্কে জানতে হবে। প্রথমেই আমরা এমনকিছু বিশ্বস্ত অনলাইন ইনকাম সাইট যে সাইটগুলো নিয়ে বিন্দুমাত্র সন্দেহের অবকাশ নেই। আমি আজ বলবো আপনি কিভাবে গুগল, ফেসবুক ইন্সট্রাগ্রামের মতো বিশ্বখ্যাত প্রথম সারির ওয়েবসাইট গুলো থেকে টাকা আয় করতে পারবেন। যদিও এই ধরনের সাইট থেকে টাকা আয় করা ওতোটা সহজ নয়। তবে ইনকামের সঠিক পদ্ধতি জানা থাকলে আপনাকে হতাশ হতে হবে না।

অনলাইনে ইনকাম করার উপায় – 05 টি

সেদিন হুট করে দিয়া আমাকে বললো, “দোস্ত তুই তো অনেক জায়গায় কাজ করিস, একটু বল তো ঘরে বসেই কোনো কাজ-টাজ করা যায় কিনা? সেমিস্টার ব্রেকে টুকটাক ইনকাম করতে পারলে ভালো হতো।” চিন্তা করে দেখলাম, শুধু দিয়াই না, এমন অসংখ্য মানুষ আছেন, যারা অনলাইনে ইনকাম করার নানান উপায় খুঁজছেন। তাদের মধ্যে অনেকেই হয়তো সঠিক পথটা বেছে নিতে পারছেন না, অনেকেই আবার বুঝতে পারছেন না কোনটা দিয়ে শুরু করবেন। চলুন তাহলে অনলাইনে ইনকাম করার কিছু কাজ সম্পর্কে জেনে আসা যাক!

পেইড সার্ভের মাধ্যমে অনলাইনে ইনকাম করার উপায়

অনলাইনে এমন অনেক ধরনের পেইড সার্ভে আছে, যেগুলো করে অনলাইন থেকে ইনকাম (Online Income) করতে পারবেন। মূলত কোনো কোম্পানি থেকে তাদের প্রোডাক্ট নিয়ে মানুষের ফিডব্যাক কী, নতুন প্রোডাক্টে কী কী থাকা উচিত, এসব জানার জন্য সার্ভে করা হয়।

এই কাজের জন্য আপনার মোবাইল বা কম্পিউটার হলেই চলবে। কিন্তু একটি পেইড আইপি লাগবেই, ফ্রি ভিপিএন দিয়ে বেশি দিন কাজ করতে পারবেন না।

অনলাইন সার্ভে করার কিছু জনপ্রিয় ওয়েবসাইট:

ওয়েবসাইট থেকে ইনকামের উপায়

অনলাইন ইনকাম পদ্ধতি গুলো কাজে লাগিয়ে কি কি উপায়ে অনলাইন থেকে ইনকাম করা যায় আমরা তার কিছু নমুনা জানলাম,এবার আমরা অনলাইন থেকে ইনকাম করার উপায়গুলোর একটি তালিকা দেখবো।

১। প্রোগ্রামিং

২। ইকমার্স

৩। আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং

৪। ইলার্নিং

৫। ডিজিটাল মার্কেটিং

৬। এফলিয়েট মার্কেটিং

৭। অনলাইনে সার্ভিস বিক্রি

৮। অনলাইনে ছবি বা ভিডিও ক্লিপ বিক্রি

৯। পিটিসি সাইট

১০। সার্ভে করে ইনকাম

১১। অনুবাদ

১২। কল সেন্টার

১৩। ভার্চুয়াল এসিস্ট্যান্স

১৪। সোশ্যাল মিডিয়া ইনফ্লয়েন্সার

১৫। ডোমেইন হোষ্টিং কেনা বেচা

১৬। kindle থেকে বই প্রকাশ

১৭। captcha সলভিং

১৮। ওয়েবসাইট/ফেসবুক/ইউটিউব/ইনস্ট্রাগ্রাম মনিটাইজ করে ইনকাম

এরকম আরোও অনেক অনেক রকমের কাজ আছে যেগুলো করে অনলাইন থেকে ইনকাম করা যায়। এখন আপনি যদি চান অনলাইন থেকে ইনকাম করতে তাহলে সর্বপ্রথম আপনার দক্ষতা ও সমক্ষতা বুঝতে হবে। নির্দিষ্ট একটি লক্ষ্যে স্থির থেকে পরিশ্রম করে যেতে হবে।উল্লেখ্য যে,এখানে বর্নিত কোন কাজই সোজা নয়। কোনটার ক্ষেত্রে থিওরিটিক্যাল জ্ঞান থাকা আবশ্যক আবার অনেকটার ক্ষেত্রে টেকনিক্যাল জ্ঞান থাকা আবশ্যক। অন্যদিকে অনলাইন ইনকাম করার জন্য সঠিক উৎসের সন্ধান পাওয়াটাও জরুরী। আপনি কাজ জানেন কিন্তু মার্কেটপ্লেস চেনেন না তাহলে তো হবে না।আবার আপনি মার্কেটপ্লেস চেনেন কিন্তু বায়ারের সাথে যোগাযোগ করতে পারছেন না এমনটা হলেও অনলাইন থেকে ইনকাম করা আপনার জন্য খুব কঠিন হয়ে দাঁড়াবে।

 

অনলাইন ইনকাম সাইট বা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস

ধরে নিলাম আপনি ভাল গ্রাফিক্সের কাজ করতে পারেন, আপনি কোন আন্তর্জাতিক মার্কেটপ্লেসে পোর্টফোলিও সাবমিট করলেন,বায়ার কন্ট্রাক্ট হলো,কাজ বুঝে নিয়ে সফলতার সাথে কাজ করেও দিলেন কিন্তু দেখা গেল আন্তর্জাতিক ডিজিটাল মুদ্রায় আপনাকে পেমেন্ট দেওয়া হবে। কিন্তু আপনি এমন এক দেশে বাস করেন যেখানে এরকম লেনদেন করার কোন আইনগত ভিত্তি নেই,ফলাফল বুঝতেই পারছেন। আসল ব্যাপার হলো অনলাইন থেকে ইনকাম করার জন্য আপনাকে অনেকগুলো বিষয়ের যোগসূত্র ঘটাতে হবে। প্রথমত আপনি যে মাধ্যম থেকে ইনকাম করতে চান তার বিশ্বস্ততা ও নির্ভরযোগ্যতার সাথে কোন আপোষ চলবে না। সুতরাং আপনি যে ধরনের ওয়েবসাইট থেকে ইনকাম করতে চান তাদের সব নিয়ম কানুন শর্ত জেনে বুঝে মেনেই আপনাকে কাজে হাত দিতে হবে। সে লক্ষ্যেই আজ আমরা এমন কিছু অনলাইন ইনকাম সাইট নিয়ে আলোচনা করবো বিশ্বস্ততা ও নির্ভরতার প্রশ্নে যেগুলো আপোষহীন। যেমন বলি,আপনি একটি ওয়েবসাইট মনিটাইজ করে এডসেন্স থেকে টাকা ইনকাম করতে চাচ্ছেন,এখানে এডসেন্স হলো স্বয়ং গুগলের একটি প্রোগ্রাম। যার বিশ্বস্ততা নিয়ে কারোও মনে কোন সন্দেহ থাকতে পারে না।অন্তত একটি ব্যাপারে আপনি নিশ্চিত যে গুগল অন্যায় ভাবে আপনার একটি পয়সাও মেরে দিবে না। আপনি যদি ফ্রিল্যান্সিং করে অনলাইন থেকে ইনকাম করতে চান তাহলে আপনার কিছু বিশ্বস্ত মার্কেটপ্লেসের সন্ধান করতে হবে। কারন আপনার কাজের পারিশ্রমিকের টাকা এই তৃতীয় পক্ষের মার্কেটপ্লেস গুলোর মাধ্যমেই পেয়ে যাবেন। এখন যদি আপনি ভুল মার্কেটপ্লেস নির্বাচন করেন তাহলে আপনার কষ্টের টাকা বেহাত হওয়ার সমূহ সম্ভাবনা থাকে।

ধরুন আপনি খুব স্বল্প দক্ষতা নিয়ে পিটিসি বা সার্ভে সাইটে কাজ করে টাকা ইনকাম করতে চান,এখানে প্রশ্ন হলো সকালে জন্ম নিয়ে বিকেলে বন্ধ হয়ে যাওয়া অসংখ্য পিটিসি সাইটের মধ্যে আপনি কার উপরে ভরসা করবেন? এসবকিছু বিবেচনা করে পরের অংশটুকু থেকে আমরা জানতে পারবো কিছু বিশ্বস্ত অনলাইন ইনকাম সাইটের নাম ও বিবরন। আশা করি আপনার মেধা এবং দক্ষতাকে সঠিক জায়গায় প্রদর্শন করবেন যাতে তার সঠিক মূল্য আপনি বুঝে পান।

#No-1: Trusted For Bangladeshi Income Apps

 হুমমম, আপনি যদি আমাদের দেশী এপস গুলো তে কাজ করেন। তাহলে সবার আগে আপনি যে সুবিধাটি ভোগ করবেন, সেটি হলো বিশ্বশ্ততা। যা আপনি অন্য কোথাও পাবেন না।

দেখুন, কয়েক বছর আগে যখন আমি বিভিন্ন টাকা ইনকাম করার ওয়েবসাইট বা টাকা ইনকাম করার অ্যাপ গুলোতে কাজ করতাম। তখন সবচেয়ে বেশিরভাগ সময় বিশ্বস্ততা নিয়ে বেশ টেনশন করতে হতো।

কারন আমি যে ইনকাম এপস গুলোতে কাজ করতাম। তার মধ্যে বেশিরভাগ ই ছিলো প্রতারনার নতুন ফাঁদ। কারন টাকা ইনকাম করার আশায় তো আমি কাজ ঠিকই করতাম।

কিন্তুু কাজ শেষে যখন পেমেন্ট নেয়ার জন্য উইথড্র করতাম। ঠিক তখনি ঘটতো নানা বিপওি।

কারন সেই সময়ে আমি জানতাম না যে, তারা এপস এর মালিকরা আমাকে দিয়ে শুধু কাজ করিয়ে নিচ্ছে। কিন্তুু তাদের পেমেন্ট করার কোনো আগ্রহ নেই। যাকে এক কথায় বলা হয়, বাটপারি লেভেল ম্যাক্স প্রো।

কিন্তুু আপনি যদি টাকা আয় করার জন্য বাংলাদেশি ইনকাম করার এপস কে বেছ নেন। তাহলে কিন্তুু এই প্রতারনা থেকে অনেকটাই রেহাই পাবেন৷ কারন দেশিও এপস গুলো কতটুকু বিশ্বস্ত, তা আপনি খুব সহজেই খুজে নিতে পারবেন।

[PRO TIPS: আপনি যেকোনো এপস এ কাজ করুন না কেন। মনে রাখবেন, কাজ করার আগে অবশ্যই Google থেকে সেই এর রিভিউ দেখে নিবেন। এর ফলে প্রতারিত হওয়ার মতো কোনো আশঙ্কা থাকবে না। ]

আর মূলত এই কারন গুলোর জন্য আপনার উচিত যে, বাংলাদেশি ইনকাম করার এপস এ কাজ করা। 

#No-2: Easy Payment Method 

আপনি সবচেয়ে বেশি সুবিধাটি লক্ষ্য করতে পারবেন তা হলো, সহজ পদ্ধতিতে পেমেন্ট নেয়া। যা আপনি অন্যান্য কোনো এপস এ পাবেন না।

দেখুন আপনি যদি এখনও বাইরের কোনো দেশের ইনকাম করার এপস এ কাজ করেন। তাহলে আপনাকে প্রতিনিয়ত যে সমস্যাটিতে পড়তে হবে, তা হলো পেমেন্ট মেথডে।

কারন অন্যান্য দেশের পেমেন্ট মেথড গুলো একটু ভিন্ন ধরনের হয়ে থাকে।

যেমন, আমি একটা Online Income App এ প্রায় ২ মাস কাজ করছিলাম। এবং এই দুই মাসে ঐ এপস এ আমার টোটাল ডলার জমা হয়েছিলো 30 Dollars. কিন্তুু যখন আমি সেই ডলারকে উইথড্র করতে যাই।

তখনি দেখি যে সেখানে PayPal ছাড়া আর অন্য কোনো উইথড্র করার সিস্টেম নেই।

কিন্তুু আপনি তো জানেন, আমাদের সোনার দেশ বাংলাদেশে পেপাল কে সম্পূর্ন নিষিদ্ধ করা হয়েছে। তখন আমি অনলাইনে বিভিন্ন Dollar Exchange Website গুলো তে নক করে আমার উপার্জিত ডলার গুলোকে সেল করে দেই।

কিন্তুু এর পরে তো আমি রীতিমতো অবাক হয়ে যাই।

কারন আমি যে সাইটে গিয়ে ডলার গুলো সেল করছিলাম। তারা আমার ডলার গুলো তো ঠিক ই নিয়েছিলো। কিন্তুু যখন আমার BKash Payment এর সময় আসলো ৷

তখন তারা আর আমার সাথে কোনো যোগাযোগ রাখলো না। যার ফলে ২ মাসের কষ্টের টাকা গুলো জলে চলে যায়।

তবে আপনি যদি Bangladeshi Income Apps গুলোতে কাজ করেন। তাহলে কিন্তুু আপনাকে এই সমস্যা গুলোর সম্মুখীন হতে হবে না।

কারন যেহুতু দেশি অ্যাপ সেহুতু আপনি যখন তখন যেকোনো মাধ্যমে পেমন্ট নিতে পারবেন। যেমন, BKash Payment, Nogod Payment, Mobile Recharge ইত্যাদি মাধ্যমে খুব সহজেই টাকা উওলন করতে পারবেন। 

অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইন ইনকাম

অ্যাফিলিয়েট মার্কেটিং কি? বিভিন্ন কোম্পানির পণ্য একটা বিশেষ লিংকের মাধ্যমে বিক্রি করে দেওয়াই অ্যাফিলিয়েট মার্কেটিং। বিভিন্ন অনলাইন শপ ও সেবাদাতা প্রতিষ্ঠান আছে। যাদের পণ্য বিক্রি করে দিলে তারা কমিশন দেয়। যেমনঃ অ্যামাজন, বাগডুম, বিডি শপ ইত্যাদি।

আপনি ওয়েবসাইট, ইউটিউব বা ফেসবুকে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন। আপনি ভালো কোম্পানিগুলো খুঁজে বের করুন। ২-৩ সাইটের বেশি ওয়েবসাইট না নেওয়াই ভালো।

সেরা দুই-তিনটা কোম্পানি বেছে নিন। যাদের জনপ্রিয়তা ভাল, ভালো পেমেন্ট দেয়, যাদের পণ্য আপনার ওয়েবসাইট এরিয়ায় ভালো বিক্রি হয় ইত্যাদি।

এক্ষেত্রে আপনার ইউটিউব বা ওয়েবসাইট ইংরেজিতে হলে অ্যামাজন বেছে নিতে পারেন। বিশ্বের বর্তমানে তারা অনেক বড় কোম্পানি ও খুব ভালো পেমেন্ট দেয়।

আর বাংলা সাইট বা ইউটিউব হলে, অর্থাৎ আপনার ভিজিটর বা ভিউয়াররা বাংলাদেশি হলে এটা না বেছে নেওয়াই ভালো। কারণ, এই পোস্ট লেখা পর্যন্ত অ্যামাজন বাংলাদেশে পণ্য ডেলিভারি দেয়না।

কিন্তু, তারা ইতিমধ্যেই সরকারের সাথে ব্যবসা করার জন্য আলোচনা করেছেন। সরকার তাদেরকে কিছু শর্ত বেঁঁধে দিয়েছে। হয়তো ভবিষ্যতে তারা বাংলাদেশে ব্যবসা শুরু করতে পারে। তখন আপনি অ্যামাজন বেছে নিতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে আয় ( অনলাইন ইনকাম )

আপনার ইউটিউব ভিডিও, ওয়েবসাইট বা ফেসবুকে কাঙ্ক্ষিত প্রোডাক্টের রিভিউ করুন। আর সাথে অ্যাফিলিয়েট লিংকটি দিয়ে দিন। এক্ষেত্রে অবশ্যই ভালো পণ্যগুলোই বেছে নিন।

তাহলে রিভিউ দেখে মানুষ পণ্যটি কিনতে চাইবে। আর এই লিংকের মাধ্যমে কেউ পণ্য বা সেবাটি কিনলে আপনি নির্দিষ্ট একটি কমিশন পাবেন। সাধারণত, ৩-৩০% কমিশন হয়ে থাকে।

অ্যাফিলিয়েট লিংক সাধারণত অনেক বড় হয়। এটিকে ছোট করতে লিংক শর্টনার ব্যবহার করুন। এক্ষেত্রে বিটলি (bit.ly) ব্যবহার করতে পারেন।

কন্টেন্ট রাইটিং করে অনলাইনে ইনকাম

পৃথিবীতে কোটি কোটি ওয়েবসাইট আছে। সব ওয়েবসাইটে পোস্ট লিখার প্রয়োজন হয়। সবসি কিন্তু গুছিয়ে পোস্ট লিখতে জানেনা। তাই ওয়েবসাইট মালিক ভালো একজন কন্টেন্ট রাইটার খোঁঁজে।

যারা টাকার বিনিময়ে অন্যের ওয়েবসাইটে পোস্ট লিখেন তারাই হলেন কন্টেন্ট রাইটার। আমি নিজেও একজন কন্টেন্ট রাইটার।

কন্টেন্ট রাইটাররা খুব ভালো এসইও ফ্রেন্ডলি পোস্ট করতে জানেন। তাই ওয়েবসাইটের মালিকরা গুগল থেকে ফ্রী অর্গানিক ভিজিটর পাওয়ার জন্য কন্টেন্ট রাইটারদের দিয়ে পোস্ট লেখায়।

এক্ষেত্রে কন্টেন্ট রাইটাররা একটি পোস্টের জন্য ১০০ থেকে শুরু করে কয়েক হাজার টাকা পর্যন্ত পেয়ে থাকে। আপনিও এই কাজটি করে অনেক টাকা আয় করতে পারেন।

অযথা ইন্টারনেট ব্রাউজ করে সময় নষ্ট না করে এই কাজটি করুন। টাকাও পাবেন আর অনেক কিছু শিখাও হবে।

শেষ কথা

এতক্ষণ আমরা অনলাইনে আয় করার কয়েকটি উপায় সম্পর্কে আলোচনা করলাম। প্রত্যেকটি টপিকে বিস্তারিত জানারে জন্য গুগলে সার্চ করতে পারেন। লেখাটি ভালো লাগলে আমাদের সাইটের অন্যান্য পোস্টগুলোও পড়তে পারেন।

কপিরাইট ডিসক্লেইমার

এই অনলাইন ইনকাম সম্পর্কিত পোস্টটি একমাত্র ট্রিক্সবিডি’র সম্পত্তি। অনুমতি ছাড়া এই পোস্টের কোন অংশ বা সম্পূর্ণ পোস্ট কপি করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।