ই-সিম (Embedded Sim) কি? ই-সিম এর সুবিধা এবং অসুবিধা What is esim in Bengla

বিশ্বের অনেক দেশে ই-সিম টেকনোলজি চালু হয়েছে। বিশ্বের বড় বড় মোবাইল কোম্পানিগুলো তাদের ফ্লাগশিপ মোবাইলগুলোতে ই-সিম টেকনোলজি যুক্ত করেছে। তাহলে চলুন জেনে আসি ই-সিম টেকনোলজি কি…

• ই-সিম (Embedded Sim) কি?

E-Sim এর পূর্ণরূপ হলো Embedded Sim। মোবাইলের ফিজিক্যাল রিমুভেবল সিম এর পরিবর্তে হার্ডওয়্যার এর মধ্যে এক ধরনের চিপ বসানো থাকে।

ওই চিপ এর কারণে আমরা আমাদের মোবাইলে e-sim টেকনোলজি ব্যবহার করতে পারি।

• e-sim টেকনোলজি কিভাবে কাজ করে:

আমরা আমাদের মোবাইলে বা ডিভাইসে আলাদা আলাদা সিম নম্বর ব্যবহার করতে গেলে, অবশ্যই ওই মোবাইল নম্বর সম্বলিত সিমটি মোবাইলে প্রবেশ করাতে হবে। এতে করে আমাদেরকে বারবার আমাদের মোবাইলটি খুলতে হবে বা সিম ট্রে-টি খুলতে হবে।

কিন্তু আপনি যদি e-sim টেকনোলজি ব্যবহার করেন, তাহলে আপনাকে বারবার আপনার মোবাইল ফোন খুলতে হবে না। আপনি কি কোম্পানির সিম নম্বর নিতে চান, সেই কোম্পানি থেকে আপনাকে একটি ইউজার নেম ও পাসওয়ার্ড বা একটি কিউআর কোড দেওয়া হবে। সেই ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে বা কিউআর কোড স্ক্যান করে আপনি এক নিমিষেই এক সিম থেকে অন্য সিমে পরিবর্তন করে ফেলতে পারবেন।

• e-sim টেকনোলজির সুবিধা:

১. e-sim টেকনোলজি ব্যবহার করলে আপনাকে সিম পরিবর্তন করতে গেলে বারবার মোবাইল ফোন খুলতে হবে না। এতে করে আপনার সময় নষ্ট হবে না। একটি ইউজার কোড এবং পাসওয়ার্ড ব্যবহার করেই আপনি সিম ইউজ করতে পারবেন।

২. এতে কোন ফিজিক্যাল সিম থাকে না, যার ফলে সিম নষ্ট হওয়ার ভয় থাকে না।

৩. এতে ফিজিক্যাল সিম না থাকার কারণে সিম হারানোর ভয়ও থাকে না।

• e-sim টেকনোলজির অসুবিধা:

১. বর্তমানে হ্যাকিং অনেক বেড়ে গেছে। এছাড়া e-sim ইন্টারনেট সংযোগ ব্যবহার করে যুক্ত করতে হবে, তাই এটা হ্যাক হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যাবে।

২. কোন হ্যাকার যদি কোনভাবে আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড বাইপাস করে, তাহলে সে আপনার সিমের সম্পূর্ন কন্ট্রোল নিতে পারবে। এতে আপনার নিরাপত্তা ব্যাহত হবে।

ডাকডাকগো কি এবং কিভাবে এটি গুগল থেকে ভাল?

৩. সিম কোম্পানিগুলো e-sim এর ইউজার নেম ও পাসওয়ার্ড বা কিউআর কোড কয়বার ব্যবহার করা যাবে, সেটার সীমাবদ্ধতা দিয়ে দেয়। এতে করে আপনার মোবাইল নষ্ট হলে, আপনাকে e-sim আনতে ওই মোবাইল কোম্পানির কাছে বারবার যেতে হবে।

৪. যেহেতু এটা নতুন টেকনোলজি তাই এটার মধ্যে এখনো অনেক সমস্যা রয়ে গেছে। তবে e-sim নিয়ে প্রযুক্তিবিদরা গবেষণা করছে।

আশা করি আপনারা e-sim টেকনোলজি সম্পর্কে সবকিছু জানতে পেরেছেন।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।